ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষে ইংল্যান্ড

অস্ট্রেলিয়া দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত করায় আগেই আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করেছে নিউ জিল্যান্ড। জুনে লর্ডসে শিরোপার লড়াইয়ের মঞ্চে তাদের প্রতিপক্ষ হওয়ার দৌড়ে এখন লড়ছে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। চলমান ভারত-ইংল্যান্ড সিরিজের ফল অনুযায়ী নির্ধারণ হবে অন্য ফাইনালিস্ট। চেন্নাইয়ে প্রথম টেস্টে ভারতকে হারিয়ে পয়েন্ট টেবিলে বড় রদবদল করেছে সফররত ইংল্যান্ড।


এই টেস্টের আগে শীর্ষে ছিল ভারত। আর চার নম্বরে ছিল ইংল্যান্ড। মঙ্গলবার শেষ দিন চেপুকে স্বাগতিকদের ২২৭ রানে হারিয়ে চার ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেলো জো রুটের দল। ভারতের মাটিতে ইংল্যান্ড তাদের সর্বোচ্চ জয়ে স্বাগতিকদের সঙ্গে জায়গা অদল-বদল করে ফেলেছে। এখন বিরাট কোহলির দলই চার নম্বরে, আর সবার উপরে ইংল্যান্ড।


টেস্ট চ্যাম্পিয়নশিপের ১১তম জয়ে ইংলিশরা ৭০.২ শতাংশ পয়েন্ট নিয়ে শীর্ষে। ৬৮.৩ শতাংশ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে ভারত। ৭০ শতাংশ পয়েন্টে দুইয়ে নিউ জিল্যান্ড। আর অস্ট্রেলিয়া ৬৯.২ শতাংশ পয়েন্ট পেয়ে তিন নম্বরে।


চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে ভারতকে চার ম্যাচের সিরিজ ২-০, ২-১, ৩-০, ৩-১, ৪-০ তে জিততে হবে। অন্য কোনও ফল হলে তাদের শিরোপার মঞ্চে খেলার সুযোগ নেই। নিউ জিল্যান্ডের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা নিশ্চিত করতে ইংল্যান্ডকে ৪-০, ৩-০, ৩-১ এ সিরিজ জিততে হবে। অস্ট্রেলিয়ার ফাইনাল ভাগ্য নির্ভর করছে ভারত-ইংল্যান্ডের সিরিজের ওপর। ইংল্যান্ড যদি ০-১, ০-২ কিংবা ১-২ সিরিজ জেতে তাহলে ফাইনালের টিকিট পাবে অজিরা। আবার ভারত যদি ১-০ তে জেতে কিংবা সিরিজ ড্র হয় তাহলেও অস্ট্রেলিয়া খেলবে শিরোপার মঞ্চে।

ads

Our Facebook Page